বন্যা বনাম বৃষ্টি
- আব্দুল মান্নান মল্লিক ২৭-০৪-২০২৪

বন্যা বনাম বৃষ্টি

আব্দুল মান্নান মল্লিক

দৌড় দৌড় দৌড় সবে ঘরবাড়ি ছেড়ে,
বাঁধভাঙা গঙ্গাজল আসছে এবার তেড়ে।
বৃষ্টি বনাম বন্যা জলে খেলছে বিপদ খেলা,
ঐ দেখা যায় ভাসে জলে নরু ভায়ের চালা।
নিমাই চাষীর পুকুর যেই ছিলো পথের ধারে,
দেখতে দেখতে নিমিষেই গেল সেটা ভরে।
দিনে যেমন রাতে তেমন অঝোরে বৃষ্টি ঝরে,
খোলা জলে মাছ গুলো লাফালাফি করে।
ইস্কুল ঘরের ছাদে ভিজে কেউবা বৃক্ষ শাখে,
হাঁস মুরগি ঘুরছে জলে জলের ঘুর্ণিপাকে।
আছড়ে পড়ে গাঙের জল বাঁধের উপর,
জলস্রোতে ভেঙে পড়ে শ্যামলালের ঘর।
পাকুড় গাছ ছিলো এক গাঙবাঁধের গায়ে,
শুয়ে পড়ে চিরতরে জল ঝাপটা খেয়ে।
ছেলে কোলে নিয়ে কেউ সব কিছু ফেলে,
ছুটে পালাতে নেমে পড়ে এক কোমর জলে।
মরণ খবর মাথার উপর কাক পাখির ডাক,
বাড়তে থাকে ভয় দ্বিগুণ বিমূঢ়ে হতবাক।
এক নিমেষে বাড়ে জল গাঙ বাঁধের সমান,
জলস্রোতে ভেঙে পড়ে বড় বড় দালান।
গোগোঁয়ানি শব্দ গম্ভীর বাঁধভাঙার জলে,
ভেসে গেল দৃশ্য মাঝে কাকার ছোট ছেলে।
কোথা হতে গাঙ চিল আসে ঝাঁকে ঝাঁকে,
প্রাণ বাঁচাতে ব্যাস্ত সবাই কে কাহারে দেখে।
গরু ছাগল কোথা হতে যায় ভেসে জলে,
পাতনায় ভেসে যায় উদ্দেশ্য হীন ছেলে।
বুড়ো বুড়ি ভেসে যায় কলা গাছের ভেলায়,
মরা মানুষ ভাসে জলে শকুনে ঠুকরে খায়।
খড়কুটোয় শব শৈশব জলে ভাসে অদূরে,
ঘুরপাকে আকাশতলে ঝাঁকে শকুন উড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।